উত্তরে কৃষি ভিত্তিক শিল্পায়নে পাবলিক-প্রাইভেট পার্টনাশীপের উপর জোর 

লুমিনাস গ্রুপের কৃষি বিষয়ক কর্মশালা ও বিভাগীয় ডিলার সম্মেলন

উত্তরে কৃষি ভিত্তিক শিল্পায়নে পাবলিক-প্রাইভেট পার্টনাশীপের উপর জোর 

স্টাফ রিপোর্টার ♦ রংপুর বিভাগীয় কমিশনার মোঃ হাবিবুর রহমান বলেছেন, উত্তরে কৃষি ভিত্তিক শিল্পায়নে পাবলিক-প্রাইভেট পার্টনাশীপের উপর জোর দিয়েছে সরকার। মাটি পরীক্ষা, জৈব সার ও বালাইনাশক ব্যবহার, উন্নত জাত উদ্ভাবন, কৃষি যান্ত্রিকীকরণের মাধ্যমে দেশের কৃষিকে স্মার্ট কৃষিতে রুপান্তর করা হচ্ছে। জ্বালানী ও সারে ভর্তূকি প্রদানের মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধিসহ দেশের খাদ্য সয়ংসম্পূর্ণতা ধরে রাখতে নানা ধরনের পদক্ষেপ বাস্তবায়ন করছে সরকার।

শনিবার (২৩ মার্চ) দুপুরে রংপুর নগরীর গ্রান্ড প্যালেস হোটেল মিলনায়তনে লুমিনাস গ্রুপের কৃষি বিষয়ক কর্মশালা ও বিভাগীয় ডিলার সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

বিভাগীয় কমিশনার বলেন, সরকার ভর্তূকির মাধ্যমে যেমন খাদ্য নিরাপত্তা ঠিক রাখছে, তেমনি ফসল উৎপাদন বৃদ্ধির পাশাপাশি কৃষককে ফসলের ন্যায্য মূল্য পাইয়ে দিতে দাম নির্ধারণ করে দিচ্ছে। অপরদিকে কৃষি পণ্যের বাজারও নিয়ন্ত্রণে রাখছে। এছাড়া সরকার কৃষকের সুবিধার্থে ১০ টাকা ব্যাংক অ্যাকাউন্ট খোলা, বিনামূল্যে সার, বীজ প্রদানসহ নানা কার্যক্রম বাস্তবায়ন করছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুরের উপ-পরিচালক রিয়াজ উদ্দিন, লুমিনাস গ্রুপের উপদেষ্টা ও সচিবালয় সাংবাদিক ফোরামের সভাপতি ফসিহ উদ্দিন মাহতাব, ইমানুর রহমান, রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মেরিনা লাভলী। এ সময় রাসায়নিক সারের পরিবর্তে জৈব সার ব্যবহারের মাধ্যমে ফসল উৎপাদন করা কৃষকদের সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।