প্রাণ ফিরে পাচ্ছে শ্যামাসুন্দরী সুখবর জানালেন মেয়র মোস্তফা

খালে ময়লা ফেললে শাস্তির আওতায় আনা হবে

নভেল চৌধুরী ♦ রংপুর সিটিকে ক্লিন সিটিতে পরিণত করতে শ্যামাসুন্দরী খাল হয়ে আছে এখন গলার কাঁটা। স্থানীয়দের প্রতিদিনের ঘরের ময়লা আবর্জনাসহ রাস্তায় যাতায়াত করা মানুষদের ফেলানো প্লাস্টিকে প্রায় ভরাট হয়ে যাচ্ছে এ খাল। মশার বংশ বিস্তার রোধে এ খাল খনন করা হলেও এখন শ্যামাসুন্দরী খালই হয়েছে মশা উৎপাদনের কারখানা। অবশেষে শ্যামা সুন্দরী খালের পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রম শুরু হচ্ছে এমন সুখবর রংপুরবাসীকে জানালেন সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

বৃহস্পতিবার (৯ মে) সিটি কর্পোরেশন মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান রসিক মেয়র মোস্তফা।


শ্যামা সুন্দরী খালে এখনই পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রম শুরু করা না হলে সকলকে এর কঠিন মূল্য দিতে হবে উল্লেখ করে মেয়র মোস্তফা বলেন, এ খাল সংস্কার একটি সংকটপূর্ণ কাজ। তবুও রংপুরকে বাঁচাতে হলেও এ কাজটা করতে করতে চাই। আজ আমি আছি, কাল নাও থাকতে পারি। কিন্তু বারবার আমাকে নির্বাচিত করে রংপুর সিটিবাসী আমাকে যে ভালোবাসা দিয়েছে তার প্রতিদান হিসেবে আমি কিছু করে যেতে চাই। 


তিনি বলেন, শ্যামা সুন্দরী খাল পরিচ্ছন্ন করার পর থেকে যেন স্থানীয়রা সেখানে ময়লা আবর্জনা না ফেলে এজন্য অনুরোধ জানাবে সিটি কর্পোরেশন। তবুও ময়লা আবর্জনা ফেলা হলে যার বাড়ির সামনে আবর্জনা পাওয়া যাবে তাকে জরিমানা করাসহ তার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করবে সিটি কর্পোরেশন।
শ্যামাসুন্দরী খালের মালিকানা জেলা প্রশাসনের, তাই এ খালের সংস্কার কাজে মূখ্য ভ‚মিকা জেলা প্রশাসনকেই করতে হবে এমন কথা উল্লেখ করে সিটি মেয়র বলেন, জেলা প্রশাসন বিভাগীয় কমিশনারের অনুমতি ছাড়া এ কাজ করতে পারবে না। আর বিভাগীয় কমিশনারের চেয়ার হলো ম্যাজিক্যাল চেয়ার। সেখানে কারোরই বেশি দিন স্থায়ীত্ব হয় না। যে কমিশনার আসেন, তার এ খাল সম্পর্কে বিশ্লেষন ও কার্যক্রম শুরু করতে করতেই আবার বদলি হয়ে যান। তবে আমরা বিশ্বাস করি এবার যিনি বিভাগীয় কমিশনার হয়ে আসছেন তিনি শ্যামা সুন্দরী খাল সংস্কার ইস্যু নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

  
সংবাদ সম্মেলনে জানানো হয়, স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিনের ১ হাজার স্বেচ্ছাসেবকদের সহযোগিতায় এ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম অনুষ্ঠিত হবে বলে জানানো হয়। সেখানে উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন, রংপুর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা উম্মে ফাতিমা, নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা, স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিনের সমন্বয়ক জহুরুল ইসলাম রবিসহ অন্যরা।